ভারত

বাংলাদেশের গণহত্যা মামলা, দিল্লির সংকট বাড়িয়ে হাসিনাকে ফেরানোর দাবি ইউনুসের

SHARE

ভারত থেকে শেখ হাসিনাকে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করতে চলেছে বাংলাদেশ। প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ইতিমধ্যেই গণহত্যার মামলা রুজু করা হয়েছে সেদেশে। জানা গিয়েছে, সেই মামলার বিচারের জন্যই হাসিনাকে দেশে প্রত্যর্পণের ব্যবস্থা করা হবে।  বাংলাদেশের আন্তর্জাতিক ক্রাইম আদালতের সদ্যনিযুক্ত প্রধান আইনজীবী তাজুল ইসলাম জানিয়েছেন, ভারতের সঙ্গে সেদেশের প্রত্যর্পণ চুক্তি রয়েছে। সেই চুক্তির বলেই হাসিনাকে বাংলাদেশে ফেরানোর ব্যবস্থা হবে বলে তাঁর দাবি। 

ঢাকায় আন্তর্জাতিক ক্রাইম আদালতে দাঁড়িয়ে তাজুল বলেন, “আমরা আদালতে আবেদন জানাব, যেন শেখ হাসিনা-সহ অন্যান্য অভিযুক্তদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। গণহত্যা এবং জনতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে বিচার হবে তাঁদের বিরুদ্ধে।” তাজুলের মতে, ভারতের সঙ্গে বাংলাদেশের প্রত্যর্পণ চুক্তির আওতাতেই দেশে ফেরানো হবে হাসিনাকে। উল্লেখ্য, প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সারা দেশের বিভিন্ন থানায় ৫০ টি হত্যামামলা দায়ের হয়েছে। এছাড়া গণহত্যার অভিযোগ আনা হয়েছে সাতটি।

তবে বাংলাদেশের এই অবস্থানের জেরে চাপ বাড়ছে নয়াদিল্লির উপরে। কারণ হাসিনাকে দেশে আশ্রয় দেওয়া নিয়ে কূটনৈতিক দিক থেকে উভয় সংকটে পড়েছে ভার‍ত। হাসিনার সঙ্গে ভারতের দীর্ঘদিনের সুসম্পর্ক। রাজনৈতিকভাবেও বরাবর মুজিবকন্যার দিকেই ঝুঁকে থেকেছে নয়াদিল্লি। চিন এবং পাকিস্তানের প্রভাব থেকে প্রতিবেশী বাংলাদেশকে যেন মুক্ত রাখা যায়, সেই জন্য হাসিনার উপরেই বরাবর ভরসা রেখেছে ভার‍ত। দীর্ঘদিনের সেই বন্ধুত্বের কথা মাথায় রেখেই বাংলাদেশে আওয়ামি লিগ  সরকার পতনের পর ভারত হাসিনাকে আশ্রয় দিয়েছে। এখনও পর্যন্ত নিরাপদে ভারতেই রয়েছেন মুজিবকন্যা।


SHARE

This website uses cookies.