বিদেশ

কোন পথে ভারত বাংলাদেশ সম্পর্ক? বড় ঘোষণা পড়শি দেশের অন্তর্বর্তী সরকারের!

SHARE

হাসিনা জমানা এখন অতীত। ‘ভারতের সঙ্গে যে বড় প্রকল্পগুলি চলছে, সেই প্রকল্পগুলিতে কোনও সংকট নেই’, বললেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। জানালেন, ‘কোনও প্রকল্পের কাজ স্থগিত হয়নি।

এদিন ঢাকায় অন্তবর্তী সরকারের র অর্থ ও বাণিজ্য উপদেষ্টার সঙ্গে সৌজন্য় সাক্ষাত্‍ করেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘ভারত আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী।  তাদের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক। অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়-সহ বেশ কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। বর্তমান প্রকল্প নিয়ে কোনও সংকট নেই’। 

‘নতুন’ বাংলাদেশে ভারতকে বিনিয়োগে আহ্বান জানিয়েছেন অন্তবর্তী সরকারের র অর্থ ও বাণিজ্য উপদেষ্টা। তাঁর কথায়, ‘বাংলাদেশে  বিজ্ঞান প্রযুক্তি-সহ আরও বড় প্রকল্পে আগ্রহ দেখিয়েছে দিল্লি। বিনিয়োগের ভালো জায়গা বাংলাদেশ’। ঢাকা ও দিল্লি একসঙ্গে যে আগের মতোই কাজ করছে, সেকথা জানিয়েছেন  ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের চলতি প্রকল্পই স্থগিত হয়নি। বিজ্ঞান ও প্রযুক্তি-সহ বেশ কয়েকটি বড় প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। আশুগঞ্জ ও আখাউড়া সড়কের মতো কিছু প্রকল্পের ঠিকাদার ভারতে চলে গেলেও দ্রুতই ফিরে আসবে ও কাজ শুরু হবে’। জানান,  ভারত থেকে বাংলাদেশের ঋণের অর্থ ছাড় দেওয়াতেও  কোনও সমস্যা নেই। আগের মতোই এই সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেবে ভারত’। 


SHARE

This website uses cookies.