mamata 786 1
SHARE

কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলকে সরিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিকেল চারটে পর্যন্ত তিনি দায়িত্বে থাকবেন। তারপর তাঁকে সরিয়ে দেওয়া হবে। নয়া অফিসারকে দায়িত্ব দেওয়া হবে। সরানো হচ্ছে কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (নর্থ) অভিষেক গুপ্তাকেও। 

জুনিয়র ডাক্তারদের দাবি মেনে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাত প্রায় ১২ টায় কালীঘাটে নিজের বাসভবনের বাইরে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী জানান যে আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার পরে কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলকে সরিয়ে দেওয়ার দাবি জানান জুনিয়র ডাক্তাররা। তাঁদের সেই দাবি মেনে নেওয়া হচ্ছে। মঙ্গলবার বিকেল চারটে পর্যন্ত কলকাতার পুলিশ কমিশনার পদে থাকবেন বিনীত। তারপর নয়া পুলিশ কমিশনার পাবে কলকাতায়। তবে শুধু বিনীত নন, জুনিয়র ডাক্তাররা যাঁদের যাঁদের সরানোর দাবি তুলেছিলেন, তাঁদের প্রায় সকলকে সরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। (Kolkata CP Vineet Goyal Removed)

স্বাস্থ্য অধিকর্তা দেবাশিস হালদার এবং স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা কৌস্তভ নায়েককে সরিয়ে দেওয়া হয়েছে। সরানো হয়েছে কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (নর্থ) অভিষেক গুপ্তাকেও। শুধুমাত্র রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে নিজের পদে রেখেছেন। কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়ের বিষয়ে মুখ্যমন্ত্রী কোনও মন্তব্য করেননি। তবে মঙ্গলবার কলকাতা পুলিশে একাধিক রদবদল হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী জানান, বিনীত নিজেই কলকাতার পুলিশ কমিশনারের পদ থেকে সরতে চেয়েছিলেন। তাঁকে বরখাস্ত করা হল। ‘(জুনিয়র ডাক্তারদের) চার নম্বর দাবি ছিল যে সিপি বিনীত গোয়েলকে সরিয়ে দিতে হবে। বিনীত নাকি আগেই ওদের কাছে স্বীকার করেছিল যে আমি পদত্যাগ করতে চাই। কারণ আমার মনে হচ্ছে যে তোমরা যখন আমার উপরে আস্থা রাখতে পারছো না, (তাই আমি ইস্তফা দিতে চাই), তোমাদেরও যেমন পরিবার আছে, আমারও আছে। এটা ওরা আমায় মিটিংয়ে বলল।’

আর ১৬ ঘণ্টা কলকাতার পুলিশ কমিশনার থাকবেন বিনীত

মুখ্যমন্ত্রী জানান, জুনিয়র ডাক্তাররা সেই কথা বলার পরে তাঁরা নিজেদের মধ্যে আলোচনা সারেন। তারপরই বিনীতকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘আগামিকাল (মঙ্গলবার) বিকেল চারটের পরে আমরা কলকাতা পুলিশে বদল আনব এবং নয়া সিপিকে দায়িত্বভার দেবে বিনীত। যতক্ষণ না কাল সুপ্রিম কোর্টের শুনানিটা শেষ হচ্ছে, (ততক্ষণ সরানো হবে না)।’ উল্লেখ্য, মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি আছে। সেই মামলার শুনানির পরে কলকাতার পুলিশ কমিশনার পদে থাকবেন না বিনীত।


SHARE