ত্রিপুরা

ত্রিপুরা: বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য সহযোগিতার ঘোষণা কৃষক কল্যাণ দপ্তরের

SHARE

গত ১৯ থেকে ২২ আগস্ট রাজ্যের সমস্ত জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যায় সম্পূর্ণভাবে বিপর্যস্ত হয়ে পড়ে গোটা রাজ্যের মানুষ। তাই সাম্প্রতিক বন্যায় কৃষি ক্ষেত্রে কৃষকদের ক্ষতির চূড়ান্ত তথ্য নিয়ে সোমবার মহাকরণে কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তরের সচিব অপূর্ব রায় এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন। দপ্তরের সচিব জানান, রাজ্য সরকার ইতিমধ্যেই রাজ্যের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরকে মোট ২০ কোটি টাকা প্রদান করেছে।

কৃষি খাতে প্রাপ্ত ১৫ কোটি টাকা দিয়ে বিভিন্ন খারিফ কৃষিজ ফসলে ক্ষতিগ্রস্ত ১ লক্ষ ৪৮ হাজার ৩৭৯ জন কৃষকদের প্রত্যেককে ১০০০ টাকা হিসাবে মোট ১৪ কোটি ৮৩ লক্ষ ৭৯ হাজার টাকা ডিবিটি -র মাধ্যমে সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে দেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুরূপভাবে ক্ষতিগ্রস্ত ৪৫ হাজার ২৪৮ জন কৃষকদের প্রাপ্ত পাঁচ কোটি টাকা শীতকালীন সবজি, পান, ফল, বাগিচা ফসলের জন্য প্রদান করা হবে। এছাড়াও ৪২,৩৭৪ জন সবজি চাষীকে এক হাজার টাকা করে ডিবিটি -র মাধ্যমে সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে এবং এতে মোট ৪ কোটি ২৩ লক্ষ ৭৪ হাজার টাকা খরচ হবে। ৮৯৭ জন ফল ও বাগিচা চাষীদের ২০০০ টাকা করে ডিবিটি -র মাধ্যমে ব্যাংক একাউন্টে দেওয়া হবে এবং এতে মোট ১৭ লক্ষ ৯৪ হাজার টাকা ব্যয় করা হবে বলে জানান কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের সচিব।


SHARE

This website uses cookies.