Sitaram's last journey will be on Saturday, when the body will be cremated at Delhi's MC
SHARE

বৃহস্পতিবার দুপুরে দীর্ঘ ২৫ দিনের যুদ্ধ শেষে প্রয়াত হন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দিল্লির এমসে গত ১৯ অগস্ট থেকে চিকিৎসাধীন ছিলেন সীতারাম। আগামী শনিবার এমসেই সীতারামের শেষ ইচ্ছা অনুসারে দেহদান করা হবে বলে জানিয়েছেন সিপিএম নেতৃত্ব।

সিপিএম কেন্দ্রীয় কমিটির তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার এবং শুক্রবার সীতারামের দেহ রাখা থাকবে এমসে। শনিবার সকাল ১১টার সময়ে নয়াদিল্লির গোল মার্কেটে সিপিএম কেন্দ্রীয় কমিটির দফতর একে গোপালন ভবনে নিয়ে যাওয়া হবে প্রয়াত নেতার দেহ। বেলা ৩টে পর্যন্ত সর্বসাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য দেহ রাখা থাকবে সেখানেই। তার পর এমসে দেহদান করা হবে।

গত ১৯ অগস্ট শ্বাসযন্ত্রে গুরুতর সংক্রমণ ধরা পড়ার পর সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। প্রথম থেকেই আইসিইউয়ে রাখা হয়েছিল তাঁকে। সোমবার (৯ সেপ্টেম্বর) রাতে তাঁর অবস্থার অবনতি হয়। কৃত্রিম শ্বাসযন্ত্রের সাহায্য নিতে হয় চিকিৎসকদের। বৃহস্পতিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দুপুর ৩টে ৩ মিনিটে প্রয়াত হন সীতারাম।

গত ৮ অগস্ট দিল্লিতে ইয়েচুরির চোখে ছানির অস্ত্রোপচার হয়েছিল। ওই দিনই প্রয়াত হন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। কিন্তু শারীরিক কারণেই পর দিন কলকাতায় বুদ্ধবাবুর শেষযাত্রায় ইয়েচুরি আসতে পারেননি। ২২ অগস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বুদ্ধবাবুর স্মরণসভাতেও থাকতে পারেননি। তার দু’দিন আগে ফুসফুসে সংক্রমণ নিয়ে তাঁকে ভর্তি করানো হয়েছিল এমসে। সেই এমসেই সীতারামের দেহদান করা হবে শনিবার।


SHARE