1726074630587
SHARE

ঋণখেলাপের মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদীর ২৯ কোটি ৭৫ লক্ষ টাকার সম্পত্তি অস্থায়ী ভাবে বাজেয়াপ্ত করল তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। কেন্দ্রীয় এজেন্সিটির মুম্বই আঞ্চলিক দফতরের তরফে জানানো হয়েছে, বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইন, ২০২২ (পিএমএলএ)-এ এই বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

ইডির অভিযোগ অনুযায়ী পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-এর সঙ্গে সব মিলিয়ে প্রায় সাত হাজার কোটি টাকার প্রতারণা করেছেন নীরব। এখনও পর্যন্ত সব মিলিয়ে নীরবের চার হাজার কোটি টাকার বেশি অঙ্কের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি।

আদালতের নির্দেশে কয়েকটি সম্পত্তি নিলাম করে প্রায় ৭১ কোটি টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে পিএনবিকে। বাকিগুলি নিলামের জন্য শুনানি চলছে। যদিও সেই প্রক্রিয়াতেও আইনি বাধা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে নীরব শিবির।

প্রসঙ্গত, ২০১৮ সালে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে লোন প্রতারণা মামলায় অভিযুক্ত হয়েছিলেন নীরব। তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হওয়ার পরেই দেশ ছেড়ে পালিয়েছিলেন। ইডি তাঁকে ‘পলাতক’ ঘোষণা করে। ২০১৯ সালে ব্রিটেনে গ্রেফতার করা হয়েছিল নীরবকে। সেই থেকে তিনি লন্ডনের জেলে বন্দি। নয়াদিল্লি প্রত্যর্পণের চেষ্টা চালালেও ঋণখেলাপি গুজরাতি ব্যবসায়ী দেশে ফিরতে নারাজ। ব্রিটেনের আদালত জানিয়েছে, মোদীর বিরুদ্ধে টাকা নয়ছয়ের যথেষ্ট প্রমাণ রয়েছে।


SHARE