ফিচার

Manipur: মণিপুর সংকটে বিদেশিদের হাত রয়েছে, প্রমাণ দেখালেন মুখ্যমন্ত্রী বীরেন সিং

SHARE

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং বলেন,অসম রাইফেলসের হাতে মায়ানমারের নাগরিক কুকি ন্যাশনাল আর্মি (বার্মা) (কেএনএ-বি) ক্যাডারকে গ্রেফতার করার ঘটনা স্পষ্টভাবে মণিপুর সংকটে বিদেশী উপাদানগুলির জড়িত থাকার ইঙ্গিত দেয়।

ইম্ফলে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বীরেন বলেন, সংঘর্ষে বিদেশিদের জড়িত থাকার সন্দেহটি জনসাধারণের কিছু অংশ প্রাথমিকভাবে বিশ্বাস করেনি এবং মণিপুরে সক্রিয় জঙ্গিদের অস্ত্র সরবরাহের প্রমাণ সহ বিদেশি নাগরিককে গ্রেফতার করার জন্য অসম রাইফেলসের প্রশংসা করেছেন।

বীরেন বলেন, মুখ্যমন্ত্রী হিসাবে আমি ধারাবাহিকভাবে দাবি করেছি যে বর্তমান সঙ্কটে বিদেশি উপাদান ইন্ধন জোগাচ্ছে।

গ্রেফতার হওয়া কেএনএ (বি) ক্যাডার নাগামপাওয়ের ছেলে থাংলিংকপ মায়ানমারের খামপাটের কোলাংয়ে জন্মগ্রহণকারী একজন মিয়ানমারের নাগরিক। সম্প্রতি মণিপুরের চান্দেল জেলা থেকে তাকে গ্রেফতার করা হয়।

তাঁর বিরুদ্ধে ভারত-মায়ানমার সীমান্তবর্তী শহর মোরেহ থেকে কুকি অধ্যুষিত জেলা চুরাচাঁদপুর পর্যন্ত জঙ্গলের ধারে অস্ত্র সরবরাহের জন্য নজরদারি মিশন চালানোর অভিযোগ রয়েছে।

এদিকে, মণিপুর সরকার ইম্ফল পশ্চিম, ইম্ফল পূর্ব, থৌবাল, বিষ্ণুপুর এবং কাকচিং জেলার আঞ্চলিক এখতিয়ারে লিজ লাইনস, ভিএসএটি, ব্রডব্যান্ড এবং ভিপিএন পরিষেবা সহ ইন্টারনেট এবং মোবাইল ডেটা পরিষেবা সাময়িক স্থগিতাদেশ প্রত্যাহার করেছে।

রাজ্য সরকার বিদ্যমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করেছে এবং জনস্বার্থে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে সরল বিশ্বাসে আরোপিত ইন্টারনেট স্থগিতাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে, সোমবার একটি সরকারি আদেশে বলা হয়েছে।

সরকার সকল ইন্টারনেট ব্যবহারকারীদের ভবিষ্যতে ইন্টারনেট পরিষেবা স্থগিত করতে পারে এমন কার্যকলাপে জড়িত হওয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

দুটি পৃথক আদেশে, সরকার ঘোষণা করেছে যে স্কুল ও কলেজ, বেসরকারী এবং সরকারী সাহায্যপ্রাপ্ত উভয়ই পাশাপাশি কেন্দ্রীয় প্রতিষ্ঠানগুলি সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক ক্লাস শুরু হবে।


SHARE

This website uses cookies.