Trump
SHARE

ফের হত্যার চেষ্টা প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট তথা আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে। মার্কিন সিক্রেট সার্ভিস জানিয়েছে, রবিবার (১৫ সেপ্টেম্বর), গুলি চলেছে ফ্লোরিডায় তাঁর গল্ফ ক্লাবের কাছেই। তবে, ট্রাম্প নিরাপদেই আছেন। ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই জানিয়েছে, তাঁরা এই ঘটনাটিকে ট্রাম্পকে হত্যার চেষ্টা হিসেবেই বিবেচনা করছে এবং এই ঘটনার তদন্ত করছে। জানা গিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী রবিবার দুপুর ২টোর (ভারতীয় সময় রাত ১১টা ৩০ মিনিট) কিছু আগে, ট্রাম্পের গলফ ক্লাবের কাছে একজনকে আগ্নেয়াস্ত্র নিয়ে ঘুরতে দেখেই তাঁকে লক্ষ্য করে গুলি চালায় সিক্রেট সার্ভিস। সন্দেহভাজন ব্যক্তি ঘটনাস্থল থেকে পালিয়ে যায়, কিন্তু পরে তাকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, ওই ব্যক্তির নাম রায়ান ওয়েসলি রাউথ, বয়স ৫৮ বছর। তবে, সে কী উদ্দেশ্যে সেখানে আগ্নেয়াস্ত্র নিয়ে ঘোরাফেরা করছিল, তা এখনও জানা যায়নি।

এই ঘটনার পরপরই, ট্রাম্প একটি ইমেল করে তাঁর সমর্থকদের জানিয়েছেন, তিনি নিরাপদে আছেন। তিনি আরও বলেছেন, “কখনও আত্মসমর্পণ করব না”। এদিকে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই জানিয়েছে, প্রাথমিকভাবে এই ঘটনা প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পকে হত্যার চেষ্টা বলেই মনে করা হচ্ছে। তবে এই বিষয়ে আরও তদন্ত করা হচ্ছে। ফ্লোরিডায় তিনটি গলফ কোর্টের মালিক ট্রাম্প। প্রায়শই তাঁর দিন শুরু হয় ওয়েস্ট পাম বিচে অবস্থিত এই গলফ কোর্টে এক রাউন্ড গলফ খেলে। তারপর সেখানেই মধ্যাহ্নভোজন করেন তিনি। ঘটনার সময়ও তিনি সেখানে গলফ খেলছিলেন বলে জানা গিয়েছে। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, গুলি চলার পর, সিক্রেট সার্ভিসের এজেন্টরা তাঁকে ওই গলফ ক্লাবের একটি ঘরে নিয়ে যায়।

কর্মকর্তাদের মতে, ঘটনার সময়, ডোনাল্ড ট্রাম্পের থেকে মাত্র ২৭৫ থেকে ৪৫০ মিটার দূরে ছিল ওই সন্হেদভাজন বন্দুকধারী। শুধু তাই নয়, তার হাতে একটি একে-৪৭ ধরনের রাইফেলও ছিল। তাতে দুরবীনও লাগানো ছিল। সেই সঙ্গে তার সঙ্গে একটি গোপ্রো ক্যামেরাও ছিল। সন্দেহভাজনকে ওই অবস্থায় সেখানে দেখতে পেয়েই সিক্রেট সার্ভিসের এজেন্টরা তাকে লক্ষ্য করে অন্তত চারটি গুলি ছুড়েছিল। তবে, সন্দেহভাজন ব্যক্তি কোনও গুলি করেছিল কিনা, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়। সিক্রেট সার্ভিস গুলি চালালে, বন্দুকধারী একটি গাড়িতে উঠে পালিয়ে যায়। ঘটনাস্থলে সে তার রাইফেল, দুটি ব্যাকপ্যাক এবং আরও কিছু জিনিসপত্র ফেলেই পালিয়েছিল। তবে, এক প্রত্যক্ষদর্শী ওই ব্যক্তির গাড়ি এবং লাইসেন্স প্লেটের ছবি তুলেছিলেন। সেই ছবির সূত্র ধরে কয়েক ঘণ্টার মধ্যে মার্টিন কাউন্টি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। এই ঘটনায় কেউ হতাহত হয়নি।

হোয়াইট হাউসের পক্ষ থেকে প্রেসিডেন্ট জো বাইডেনের এক বিবৃতি প্রকাশ করা হয়েছে। ট্রাম্পকে “হত্যার চেষ্টার” নিন্দা করে বাইডেন বলেছেন, “মার্কিন যুক্তরাষ্ট্রে হিংসতার কোনো স্থান নেই।” বিডেন আরও জানিয়েছেন, ট্রাম্প অক্ষত আছেন জেনে তিনি স্বস্তি পেয়েছেন। সতর্কতা এবং প্রাক্তন প্রেসিডেন্টকে নিরাপদে রাখতে তাদের প্রচেষ্টার জন্য সিক্রেট সার্ভিস এবং অন্যান্য আইন প্রয়োগকারীদের প্রশংসা করেছেন বাইডেন। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফ্লোরিডায় তাঁর প্রপার্টির কাছে গুলি চালানোর রিপোর্ট পেয়েছি। তিনি নিরাপদ জেনে আমি আনন্দিত। আমেরিকায় হিংসার কোনও স্থান নেই।”

আসন্ন নির্বাচনে রিপাব্লিকান দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জেডি ভ্যান্স জানিয়েছেন, তিনি ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। ট্রাম্প ‘আশ্চর্যজনকভাবে খোশ মেজাজে আছেন’।


SHARE