Rape
SHARE

রুপোলি পর্দার দুনিয়ায় একের পর এক হেনস্থার অভিযোগ উঠছে। মালয়ালম ছবির জগতে হেনস্থা নিয়ে হেমা কমিটি এক রিপোর্ট প্রকাশ করেছে। তার পরই বাংলা চলচ্চিত্র জগতেও একের পর অভিযোগ উঠতে শুরু করেছে। কর্মক্ষেত্রে যৌন হেনস্থার বিরুদ্ধে মুখ খুলছেন অভিনেত্রীরা।

দিন কয়েক আগেই পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ করেন তাঁরই একটি সিরিজ়ে কর্মরতা অভিনেত্রী। পর অভিনেতা জয়জিৎ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও মুখ খুলেছেন এক মডেল। আর এক প্রযোজকের বিরুদ্ধে মুখ খুললেন অরিন্দম শীল পরিচালিত ‘মিতিনি মাসি’ ছবির এক অভিনেত্রী। হোয়াট্‌সঅ্যাপে ওই অভিনেত্রীকে যৌনাঙ্গের ছবির পাঠানো হয়েছিল বলে অভিযোগ। আর কী ঘটেছিল তাঁর সঙ্গে? আনন্দবাজার অনলাইনকে জানালেন অভিনেত্রী।

ছবিতে অভিনয়ের পাশপাশি মডেলিংও করেন তিনি। কলকাতার নামী এক স্বর্ণবিপণির মুখ ছিলেন। বছর তিনেক আগে একটি বিজ্ঞাপনের কাজ করতে গিয়েই মুখোমুখি হয়েছিলেন ওই প্রযোজকের। কলকাতা ও মুম্বইয়ে কাজ করা ওই প্রযোজকের সংস্থার তরফে ফোনেই যোগাযোগ করা হয় অভিনেত্রীর সঙ্গে। শুটিং হয় কলকাতায়। তার পর একদিন অভিনেত্রীকে তিনি প্রস্তাব দেন বাইরে কোথাও দেখা করার। অভিযোগ, তার পরেই শুরু হয় হেনস্থা।

অভিনেত্রীর কথায়, ‘‘শুটিং ভাল ভাবেই মিটেছিল। তার পর একদিন কফির আমন্ত্রণ জানালেন। আমিও গেলাম। তখন থেকেই একটা অস্বস্তি শুরু হয়। কী যেন একটা খটকা লাগছিল! তার পর চলতি বছর মার্চ মাসে একদিন নিজের যৌনাঙ্গের স্বল্প ভিডিয়ো পাঠান।” অভিনেত্রীর দাবি, ওই ভিডিয়ো তাঁকে পাঠানো হয়েছিল বিশেষ প্রযুক্তি ব্যবহার করে, যাতে এক বারের বেশি সেটি দেখা না যায়। কিন্তু অভিনেত্রীর প্রথমেই সন্দেহ হওয়ায় তিনি ওই ভিডিয়োর প্রতিছবি নিয়ে রাখেন। তাঁর অভিযোগ, ভিডিয়ো পাঠানোর পর বেশ কিছু বার্তাও পাঠান ওই প্রযোজক। উপেক্ষা করেন অভিনেত্রী। কিন্তু, গত ১৪ সেপ্টেম্বর ফের তাঁকে ভাল থাকার শুভেচ্ছা-সহ একটি বার্তা পাঠান। সে দিন অভিনেত্রী লেখেন, “ভাবলেন কী করে ওই ছবি পাঠানোর পরও কথা বলব!


SHARE