MLA Sudip Roy Barman has criticized
SHARE

আর কত কাল আপনি সহজ সরল তিপ্রাসাদের ভুল বুঝিয়ে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করবেন? কেন্দ্রের ফাঁদে পা দিয়ে ব্যক্তিগত স্বার্থ লাভ করছে। তিপরা মথার সুপ্রিমো প্রদ্যোত কিশোর দেববর্মণকে এভাবে প্রশ্ন করে আক্রমণ করলেন বিধায়ক সুদীপ রায় বর্মন। মঙ্গলবার প্রদেশ কংগ্রেস ভবনে সাংবাদিক সম্মেলনে এদিন উগ্রবাদীদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণার প্রসঙ্গ টেনে বলেন, সম্প্রতি কেন্দ্র এবং রাজ্য সরকার উগ্রবাদী দুটি সংগঠনের সাথে দিল্লিতে বৈঠক করে ২৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে।

কিন্তু দেখা গেছে যারা উগ্রবাদীর সমস্যার কারণে বাড়ি ঘর ছেড়ে অন্যথায় গিয়ে আশ্রয় নিয়েছে তাদের জন্য পূবর্তন বামফ্রন্ট সরকার এবং বর্তমান বিজেপি নেতৃত্বে দিন সরকার কোন প্যাকেজ ঘোষণা করেনি। তাদের বঞ্চিত রেখে সরকার এই উগ্রবাদী সংগঠনগুলির জন্য বড় প্যাকেজ ঘোষণা করেছে। এতে বোঝা যায় বর্তমান সরকার কতটা উদাসীন। তাই এ সরকারের মুখে যাতে জনজাতিদের কথা শোভা পায় না। এমনটাই দাবি করলেন সুদীপ রায় বর্মন।

এদিকে মুখ্যমন্ত্রী দিকে আঙ্গুল তুলে তিনি বলেন, বিধানসভা অধিবেশনে মুখ্যমন্ত্রী ৫৬৪ কোটি টাকা প্যাকেজ ঘোষণা করেছেন। পরবর্তী সময়ে খবর নিয়ে জানা যায় কাউন্সিল অফ মিনিস্ট্রি -কে এড়িয়ে মুখ্যমন্ত্রী এই প্যাকেজ ঘোষণা দিয়েছেন বন্যা দুর্গতদের জন্য। এটা সম্পূর্ণ বেআইনি এবং অনিয়ম। মহাকরণে খোঁজ নিয়ে দেখা গেছে মুখ্যমন্ত্রী কোন ধরনের মন্ত্রিসভা বৈঠক করেননি। দিল্লি থেকে এসে বিধানসভায় যোগদান করে এই ঘোষণা দিয়েছেন তিনি। তাই মন্ত্রী সভার সদস্যদের কাছে দাবি জানানো হচ্ছে তারা যাতে এ বিষয়ে কৈফিয়ত তলব করেন।

আরো অভিযোগ তুলে বললেন বিধানসভার এবং সর্বদলীয় বৈঠকে কংগ্রেস দাবি করেছিলেন সরকারের প্রাথমিক হিসেবে অনুযায়ী যেহেতু ১৪ হাজার ২৪৭ কোটি টাকা বন্যায় ক্ষতি হয়েছে, সেই অনুযায়ী প্রতি দপ্তরে কত করে ক্ষতি হয়েছে সেটা জনসম্মুখে তুলে আনার জন্য। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে বন্যার ২১ দিন হয়ে গেলেও কেন্দ্র সরকারের পক্ষ থেকে কোন আর্থিক সহযোগিতা করা হয়নি রাজ্যকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যে ৪০ কোটি টাকা ঘোষণা করেছেন সেটা প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগের জন্য রাজ্যকে দেওয়া হয়।

এবছর এই অর্থরাশি অগ্রিম ঘোষণা করেছে কেন্দ্র সরকার। সুতরাং রাজ্যে এত বড় বন্যায় ক্ষতি হওয়ার পর এখন পর্যন্ত এক টাকাও দেয়নি কেন্দ্র সরকার। পাশাপাশি ত্রিপুরাকে জাতীয় বিপর্যয় হিসেবে ঘোষণা করার জন্য দাবি করা হয়েছিল বিধানসভায় এবং সর্বদলীয় বৈঠকে। সেটাও করেনি কেন্দ্র সরকার। আশ্চর্যের বিষয় হলো বিধানসভা এবং সর্বদলীয় বৈঠকে স্পেশাল প্যাকেজের দাবি করলেও সরকার কর্ণপাত করছে না। ফলে মানুষ কোন সহযোগিতা পাচ্ছে না বলে দাবি করেন সুদীপ রায় বর্মন। আয়োজিত সাংবাদিক সম্মেলনে এদিন এছাড়াও উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি আশীষ কুমার সাহা।


SHARE