ফিচার

একবারেই ১ লাখ টাকা! প্রভিডেন্ড ফান্ডে ‘ডবল’ হল সুবিধা, আরও ১ পরিবর্তন কেন্দ্রের

SHARE

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) থেকে টাকা তোলার সর্বোচ্চসীমা বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় শ্রম মন্ত্রক মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, এবার থেকে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) উপভোক্তারা একলপ্তে এক লাখ টাকা পর্যন্ত তুলতে পারবেন। এতদিন সেই সর্বোচ্চসীমা ছিল ৫০,০০০ টাকা। অর্থাৎ তাঁরা একলপ্ত ৫০,০০০ টাকা তুলতে পারতেন।

তৃতীয় নরেন্দ্র মোদীর সরকারের ১০০ দিন পূরণ হওয়ার মুহূর্তে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বলেন, ‘বিয়ে এবং চিকিৎসার মতো বিভিন্ন ক্ষেত্রে খরচের জন্য মানুষ অনেক সময়ই ইপিএফওয়ে জমানো টাকা তুলে থাকেন। (সেই পরিস্থিতিতে) আমরা (এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড) একলপ্তে টাকা তোলার সর্বোচ্চসীমা বাড়িয়ে এক লাখ করে দিলাম।’

সংশ্লিষ্ট মহলের মতে, কেন্দ্রীয় সরকার আজ যে সিদ্ধান্ত নিয়েছে, সেটা নিতেই হত। কারণ আগে যেরকমভাবে খরচ হত, খরচের ধরন যেমন ছিল, সেটার সঙ্গে এখনকার পরিস্থিতির কার্যত কোনও মিল নেই। ৫০,০০০ টাকার যে সর্বোচ্চসীমা ছিল, সেটা অনেকটা পুরনো হয়ে গিয়েছিল। সেই পরিস্থিতিতে সর্বোচ্চসীমা বাড়িয়ে এক লাখ টাকা করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে অনেকে লাভবান হবেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

ইপিএফও সংক্রান্ত আরও একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে কেন্দ্রীয় সরকার। যে সংস্থাগুলি ইপিএফওয়ের সঙ্গে যুক্ত ছিল না, সেগুলিকে সরকারি প্রতিষ্ঠানের আওতায় আসার ক্ষেত্রে ছাড় দিয়েছে। এমন কয়েকটি সংস্থা আছে, যেগুলিকে নিজেদের অবসর সংক্রান্ত প্রকল্প চালাতে দেওয়া হয়। এবার সেই সংস্থাগুলিকে ইপিএফওয়ের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ দিল কেন্দ্রীয় সরকার।

সেই বিষয়টি ব্যাখ্যা করে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বলেছেন, ‘এরকম ১৭টি কোম্পানি আছে। যেখানে এক লাখের মতো মানুষ কাজ করেন। আর টাকার অঙ্কটা হল ১,০০০ কোটি টাকা। ওই কোম্পানিগুলি যদি নিজেদের তহবিলের পরিবর্তে ইপিএফওতে চলে আসতে যায়, তাহলে তাদের সেই সুযোগ দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের প্রভিডেন্ট ফান্ড স্কিমে আরও ভালো। আর তাতে স্থায়ী রিটার্ন মেলে।


SHARE

This website uses cookies.